কাতিলা গাম এর উপকারিতা। কাতিলা গাম কোথায় পাওয়া যায়

 

কাতিলা গামের  উপকারিতা। কাতিলা গাম কোথায় পাওয়া যায়

আসালামু আলাইকুম প্রিয় পাঠক গণ আমরা জানি যে এই কাতিলা গাম একটি উদ্ভিদ এটা স্বাদহীন,গন্ধহীন পলিস্যাকারাইডের পানির দ্রবণীয় মিশ্রণ যা উদ্ভিদের শিকড় থেকে শুকিয়ে সংগ্রহ করা হয়। দেখে তাল মিশ্রির মত মনে হলেও এটার গুণের কোন শেষ নেই। বিশেষ করে এটা শারীরিক সমস্যা ও যৌন দুর্বলতা কাটিয়ে উঠাতে কার্যকরী একটি হারবাল ঔষধ।নিচে কাতিলা গামের উপকারিতা ,কাতিলা গামের অপকারিতা, কাতিলা গাম কোথায় পাওয়া যায়, ও কাতিলা গামের দাম কত সব উল্লেখ করে দেওয়া হলো:-

কাতিলা গাম খেলে কি হয়

আমরা যদি প্রতিনিয়ত কাতিলা গামটি সেবন করি তাহলে শারীরিক দুর্বলতা, কোষ্ঠকাঠিন্যর সমস্যা,ত্বকের  শুষ্ক ভাব, যৌন দুর্বলতা প্রভৃতি দূর হয়। এ ছাড়াও অতিরিক্ত গরম জনিত কারণে স্টোকের সম্ভাবনা কমিয়ে শরীরকে শীতল রাখে। পাশাপাশি অতিরিক্ত ওজন ও মেদবৃদ্ধি প্রতিরোধ করে। এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এই কাতিলা গামটি মানব দেহের জন্য খুবই প্রয়োজনীয় ও কার্যকরী একটি ঔষধ।এগুলা অতিরিক্ত মাত্রায় সেবন না করে উপরে লিখিত পরামর্শ অনুযায়ী সেবন করলে শরীরের পক্ষে অনেক উপকারী হয়ে উঠবে আর যদি অতিরিক্ত মাত্রায় সেবন করা যায় তাহলে শরীরের পক্ষে ক্ষতিকর হয়ে যাবে। আর সঠিক নিয়মে আমরা এই সমস্ত উপকারিতা পেয়ে থাকবো এই কাতিলা গাম থেকে।

কাতিলা গাম এর উপকারিতা

মানব জীবনে কাতিলা গামের উপকারিতা কতটুকু তা হয়তো অনেকেই জানেন না। চলুন আমরা জেনে নেই  কাতিলা গামের উপকারিতা ও কি কি, যারা গ্রীস্মের প্রচণ্ড গরম সহ্য করতে পারেন না বা হিট স্ট্রোক হওয়ার সম্ভাবনা রয়েছে তাদের জন্য কাতিলা গাম অত্যন্ত উপকারী একটি ঔষধ।

হজম ও অন্তরের স্বাস্থ্যর জন্য কাতিলা গাম  অনেক উপকারী একটি ঔষধ। কাতিলা  গাম এর একটি রেচক প্রভাব রয়েছে, যা কোষ্ঠকাঠিন্য দূর করতে সাহায্য করে। এবং এতে উপস্থিত এনজাইম গুলি খাদ্য হজম এবং নিয়মিত মলত্যাগে সাহায্য করে থাকে। এটি শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করতে সাহায্য করে এবং মেটাবলিজম উন্নত করে। কাতিলা গামের ফাইবার দীর্ঘ সময়ের জন্য আপনার পেট ভরা রাখে আপনার অন্ত্রকে সুস্থ রাখে যেটা আপনার শরীরের জন্য অনেক উপকারী।

এছাড়া পুরুষদের যৌন ক্ষমতা বৃদ্ধির জন্য কাতিলা গাম অনেক ভালো কাজ করে। এবং এই কাতিলা গাম খেলে অনেক দ্রুত এর রেজাল্ট অথবা ফলাফল পাওয়া যায়। এক কথায় বলতে গেলে কাতিলা গাম মানব দেহের জন্য অনেক উপকারী একটি জিনিস।

কাতিলা গাম খাওয়ার নিয়ম

কাতিলা গাম খাওয়ার সময় অল্প পরিমাণের কাতিলা গাম পানিতে ভিজিয়ে রাখলে এটা জেলির মতো হয়ে যাবে। তখন তার সাথে লাল চিনি, লেবু,  মধু বা তালমিছরির মিশ্রণ তৈরি করে পানির সাথে খেতে হবে। এছাড়া প্রচুর পরিমাণে পানি মিশিয়ে নিতে হবে। আপনি এই কাতিলা গামটি খালি পেটে খেলে বেশি উপকারিতা পাবেন। কারো যদি পানিতে ভিজিয়ে খেতে সমস্যা হয় তাহলে সে দুধ বা শরবতের সাথেও মিশিয়ে খেতে পারেন। শারীরিক সমস্যা ও পুরুষের যৌন শক্তি বাড়াতে এটি একটি কার্যকরী হারবাল ভেষজ। এই কাতিলা গামটি, ইসুবগুলের ভুষি, কালো জিরা, বা অশ্বদানা দিয়ে মিশ্রণ তৈরি করে খেলে যৌন সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।এই  নিয়ম গুলোর মাধ্যমেই কাতিলা গামটি সেবন করার চেষ্টা করতে হবে তাছাড়া বড় কোন সমস্যার সম্মুখীন হতে পারেন।

কাতিলা গাম এর অপকারিতা

কাতিলা গাম  আঠা বা জেল জাতীয় পদার্থ। এই কাতিলা গামের কোন অপকারিতা নেই তবে সঠিক নিয়মে পরিমাণ মতো সেবন না করলে সমস্যা দেখা দিতে পারে। নিচে ভুল নিয়মে কাতিলা গাম খাওয়ার অপকারিতা তুলে ধরা হলো:

১. কাতিলা গাম অনেক পরিমাণে পানির সাথে মিশিয়ে খেতে হবে। যদি পর্যাপ্ত পরিমাণে পানি পান না করেন তাহলে এটি আপনার অন্ত্রকে ব্লক করে দিতে পারে।

২,কাতিলা গাম আঠা জাতীয় পদার্থ এটা পানিতে ভিজিয়ে রাখলে আস্তে আস্তে ফুলে ওঠে। এজন্য অনেক সময় ধরে এই গামটি পানিতে ভিজিয়ে রাখতে হবে। যদি অল্প সময় পানিতে ভিজিয়ে খেয়ে ফেলেন তাহলে এটি পেটে গিয়ে ফুলবে এবং অন্য খাদ্য কণাকে আটকে রাখতে সাহায্য করবে। এতে অনেক ক্ষতি হবে।

৩. কাতিলা গাম ওষুধের সাথে সেবন করলে তা পেটে ও অন্তরে ঔষধের সাথে লেগে থাকতে পার।  

৪. মুখের সাহায্যে যে সকল ঔষধ সেবন করেন তার সাথে একই সময়ে কাতিলা গাম সেবন করবেন না যদি করেন তাহলে শরীরের ওষুধ শোষণ হ্রাস করতে পারে ও ঔষধের কার্যক্ষমতা নষ্ট হয়ে যাবে।

৫.কাতিলা খালি পেটে খাওয়ার পরামর্শ দেওয়া হয়, এক্ষেত্রে ভুলবশত ভালোভাবে পানিতে না মিশিয়ে খেলে হজম সমস্যা থেকে শুরু করে নানান রকমের জটিল  সমস্যা দেখা দিতে পারে। কাতিলা গাম সঠিক নিয়ম সেবন না করলে এই সমস্ত জটিল সমস্যার সম্মুখীন হতে হবে।

কাতিলা গাম কোথায় পাওয়া যায়

কাতিলা গামটি সহজে কোথাও পাওয়া যাবে না। এটি বড় কোন কবিরাজের কাছে পাওয়ার সম্ভাবনা থাকে। এছাড়া হয়তো বড় কোন মোদি খানার দোকানে পেতে পারেন। এটি শরীরের পক্ষে খুবই উপকারী হওয়া সত্বেও এটি সচরাচার পাওয়া যায় না। এই কাতিলা গামটি আপনি যদি নিতে চান তাহলে অবশ্যই আপনি নেটের মাধ্যমে দারাজে অল্প দামে ও খুব সফলতার সঙ্গে এটি সংগ্রহ করতে পারেন। এটি যদি আপনি প্রতিনিয়তই সেবন করতে থাকেন  তাহলে আপনার শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা অনেকটা বৃদ্ধি পাবে ও কখনোই শরীল দুর্বল হয়ে পড়বে না।

কাতিলা গাম এর দাম

কাতিলা গামটি যেমন শরীরের জন্য অনেক উপকারী তেমনি এর দাম টাও একটু বেশি। এই কাতিলা গাম যদি আপনি এক কেজি নিতে যান তাহলে এটি এক কেজিতে দাম আসবে ১০০০ হাজার টাকা পর্যন্ত। আর যদি আপনি এছাড়া অল্প পরিমাণে নিতে চান তাহলে হয়তো দামটি একটু বেশি পড়বে যেমন ১০০ গ্রাম নিলে দাম পড়বে ১৩০ টাকা যদি ৫০০ গ্রাম নেন তাহলে দাম আসবে ৫৫০ টাকা। আর এই মূল্যটি আপনি শুধু দারাজের পেতে পারেন।

কাতিলা গাম কোন কোন কাজে ব্যবহৃত হয়

কাতিলা গাম যাকে কাতিরা গাম ও বলা যায়। এটি সাদা বা হালকা লালচে বর্নের একটি শক্ত আঠা। যা পানিতে ভিজিয়ে রাখলে নরম হয়ে ফুলে ওঠে। কাতিলা গাম একটি পলিস্যাকারাইড। এটি এক ধরনের উদ্ভিদের রস শুকিয়ে সংগ্রহ করা হয়। যা গন্ধহীন, সাদ হীন এবং পানি দ্রবণীয়। কাতিলা গামের পুষ্টিগুণ ও স্বাস্থ্য  উপকারিতা অপরিসীম। এটি টুথপেস্ট,হ্যান্ড লোশন , ও দাতের চিকিৎসায় এক ধরনের আঠালো পদার্থ এবং বিভিন্ন ধরনের জেলি তৈরিতে ব্যবহৃত করা হয়। এছাড়া ও সালাদ ড্রেসিং, খাবার এবং পানীয় করতে ব্যবহার করা হয় এই কাতিলা গামটি।বিশেষ করে এই সমস্ত কাজগুলোতে কাতিলা গাম ব্যবহার করা হয়।

শেষ কথা, উপরে লিখিত কাতিলা গাম সম্বন্ধে যে সমস্ত তথ্য তুলে ধরা হয়েছে এই তথ্যগুলা যদি আপনাদের বুঝতে সমস্যা হয় তাহলে অবশ্যই আপনারা কমেন্ট বক্সে কমেন্ট করে আমাদের কাছ থেকে কাতিলা গাম সম্বন্ধে  ভালো করে সবকিছু জেনে এবং বুঝে নিতে পারবেন। ধন্যবাদ।

পরবর্তী পোস্ট পূর্ববর্তী পোস্ট
কোন মন্তব্য নেই
এই পোস্ট সম্পর্কে আপনার মন্তব্য জানান

দয়া করে নীতিমালা মেনে মন্তব্য করুন - অন্যথায় আপনার মন্তব্য গ্রহণ করা হবে না ।

comment url